» যশোরে দ্বিতীয় দিনের মত চলছে পরিবহন ধর্মঘট

প্রকাশিত: ১৮. নভেম্বর. ২০১৯ | সোমবার

নতুন সড়ক আইন সংশোধনের দাবিতে যশোরে দ্বিতীয় দিনের মত বাস ধর্মঘট চলছে। এর ফলে যশোরের সঙ্গে যুক্ত ১৮টি রুটে বাস চলাচল বন্ধ রয়েছে। এতে চরম বিপাকে পড়েছেন সাধারণ যাত্রীরা।

শ্রমিক ইউনিয়নের নেতৃবৃন্দ বলছেন, সাধারণ শ্রমিকরা ধর্মঘটে যাওয়ায় তারাও কিছু করতে পারছেন না। ধর্মঘট অবসানে পুলিশ প্রশাসনের উদ্যোগও কাজে আসেনি।

গতকাল থেকে নতুন সড়ক আইন কার্যকর হওয়ায় ওই দিন দুপুর থেকেই যশোরের পরিবহন শ্রমিকরা বাস চলাচল বন্ধ করে দেয়।

দক্ষিণাঞ্চলের সবচেয়ে বড় শ্রমিক সংগঠন বাংলাদেশ পরিবহন সংস্থা শ্রমিক সমিতির সাধারণ সম্পাদক মোর্তজা হোসেন জানান, নতুন যে সড়ক আইন করা হয়েছে তার মধ্যে ৫২টি আইন সরাসরি শ্রমিকদের বিপক্ষে। বিষয়টি কেন্দ্রীয় শ্রমিক নেতৃবৃন্দ সরকারের উচ্চ মহলকে অবহিত করে প্রতিকার চেয়ে আসছিলেন। কিন্তু আমাদের দাবি না মেনে গতকাল থেকে নতুন সড়ক আইন কার্যকর করা হয়। এ অবস্থায় যশোরের শ্রমিকরা আর রাস্তায় নামেনি।

তিনি বলেন, নতুন আইনে রাস্তায় নামা মানেই বড় ধরনের বিপদকে মাথায় নিয়েই রাস্তায় নামা। ফাঁসির দড়ি হাতে নিয়ে কি কেউ জনসেবা করতে চায়? যশোরের পরিবহন শ্রমিকরাও চাচ্ছেন না। তাই তারা স্বেচ্ছায় বাস চালানো থেকে বিরত রয়েছেন। এ ধর্মঘট কোনো শ্রমিক সংগঠন বা ফেডারেশনের নয়। তাই আমরাও কিছু করতে পারছি না।

এদিকে, প্রশাসন বাস চলাচল স্বাভাবিক করার জন্য উদ্যোগ নিলেও তাতে সাড়া দেয়নি সাধারণ শ্রমিকরা। বাস চলাচল স্বাভাবিক রাখতে গতকাল রাতে কোতোয়ালি মডেল থানায় পরিবহন শ্রমিক নেতাদের সঙ্গর পুলিশ প্রশাসনের বৈঠক হয। বৈঠকে পুলিশের পক্ষ থেকে বাস চলাচল স্বাভাবিক রাখার জন্য পরিবহন শ্রমিক নেতাদের সহায়তা চাওয়া হয়।

যশোরের অতিরিক্ত পুলিশ সুপার সালাহ উদ্দিন শিকদার জানান, বৈঠকে শ্রমিক নেতারা আজ সকাল থেকে বাস চলাচল স্বাভাবিক রাখার আশ্বাস দেন। সমস্যা সমাধানে আমরা চেষ্টা চালিয়ে যাচ্ছি।

এই সংবাদটি পড়া হয়েছে ২১৫ বার

Share Button